Sidebar Ads

Ad here

ক্যালসিয়ামের গুরুত্ব ও অভাবের লক্ষন

#. শরীরের গঠনের জন্য ক্যালসিয়ামের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরে হাড় মজবুত করার জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। রক্ত জমাট বাঁধতে ক্যালসিয়াম  সহায়ক।
#. ক্যালসিয়ামের ঘাটতির লক্ষণ:
১. পেশী সংকোচন:
২. হাড়ের ঘনত্ব কম:
৩. শক্তিশালী নখ:
৪. দন্তশূল:
৫. মাসিক বা পিরিয়ড ব্যথা:
৬. স্বল্প প্রতিরোধ ক্ষমতা:
৭. স্নায়বিক সমস্যা:
৮. হৃদস্পন্দন বৃদ্ধি:
শরীরের গঠনের জন্য ক্যালসিয়ামের গুরুত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। শরীরে হাড় মজবুত করার জন্য ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ। রক্ত জমাট বাঁধতে ক্যালসিয়াম  সহায়ক। এটি শরীরের বিকাশ এবং পেশী বিকাশের জন্য প্রয়োজন। সবুজ শাকসবজি , দই, বাদাম, পনির ইত্যাদি ক্যালসিয়ামের প্রধান উৎস ।
শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে তাকে  হাইপোক্যালসেমিয়া বলে । এটি তখন হয় যখন আমাদের দেহের ক্যালসিয়ামের মাত্রা কমে যায় ।
চিকিৎসকদের মতে, হাড়ের  জন্য ক্যালসিয়ামের  অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই তারা ক্যালসিয়াম জাতীয় খাবার খেতে বলেন । তবে চিকিৎসক এর মতে  শরীরে ক্যালসিয়ামের ঘাটতি থাকলে  কোন ওষুধ বা ক্যালসিয়াম পরিপূরক ওষুধ না খাওয়ায় ভালো । ডাক্তারদের পরামর্শ অনুসারে ক্যালসিয়াম পরিপূরক পুষ্টিকর খাবারের সাথে গ্রহণ করা উচিত।
সাধারণত, বয়স বাড়ার সাথে সাথে দেহের ক্যালসিয়ামের ঘাটতি বাড়তে শুরু করে। অতিরিক্ত ক্যালসিয়াম হাড়ের মধ্যে সংরক্ষণ করা হয়। বয়স বাড়ার সাথে সাথে হাড় নরম  হয়ে যায়, হাড়ের ঘনত্ব হ্রাস পায়। এজন্য ক্যালসিয়াম জরুরি হয়ে পড়ে। ক্যালসিয়াম উৎস  যুক্ত খাবার খাওয়ার মাধ্যমে ঘাটতি পূরণ করা যায়।

Post a Comment

0 Comments